` এ্যাডোব ফটোশপ পরিচিতি | পড়াশোনা সবসময় সবখানে™

পড়াশোনা সবসময় সবখানে

এ্যাডোব ফটোশপ পরিচিতি

2019-Apr-11 9:20 AM
এ্যাডোব ফটোশপ

এ্যাডোব ফটোশপ (Adobe Photoshop) একটি গ্রাফিক্স সম্পাদনাকারী সফটওয়্যার। সাধারণ ভাবে সফটওয়্যারটিকে শুধুমাত্র ফটোশপ নামেই ডাকা হয়। এ্যাডোবের সব থেকে জনপ্রিয় সফটওয়্যার  এটি। বর্তমানে এই সফটওয়্যারটি ম্যাক ও এস এবং উইনডোজ অপারেটিং সিস্টেমের জন্য পাওয়া যায়।

আমরা অনেকেই জানি, এই ফটোশপ সফটওয়্যারটি তৈরি করেছে এ্যাডোব কর্পোরেশন। মূলত এই সফটওয়্যারটি এ্যাডোব সিস্টেম কর্পোরেশন তৈরি করেনি। বরং বলা যায় এটিকে মূল সফটওয়্যার থেকে আপগ্রেড করেছে। পরবর্তীতে বাজার জাত করেছে বিশ্বব্যাপী।

প্রকৃতপক্ষে এই ফটোশপ সফটওয়্যারের আবিষ্কর্তা হলেন দুই সহোদর ভাই টামাস নল () এবং জন নল ()। নিজেদের ক্যামেরায় তোলা ছবি আরও একটু উন্নত করার জন্য সফটওয়্যার প্রোগ্রাম তৈরির চেষ্টা শুরু করেন ১৯৮৪ সাল থেকে।

পরবর্তীতে ১৯৮৭ সালে ফটোশপ তৈরির কাজ আরম্ভ করেন। টমান নল ১৯৮৭ সালে সাদাকালো ছবির উপর কাজ করছিলেন। তার ভাই জন নলের সাথে মিলে ছবি সম্পাদনার প্রোগ্রামের কাজ শুরু করেন। ছয় মাসের মধ্যে ছবি সম্পাদনার জন্য ImagePro প্রোগ্রাম তৈরি করেন পরবর্তিতে তার নাম পরিবর্তন করে Photoshop নাম দেন। তখন ফটোশপ সফটওয়্যারটি একটি Floppy disk-এর সাহায্যে কম্পিউটারে লোড করা হতো। ইনস্টল করার বদলে সরাসরি Floppy disk-এর সাহায্যে ফটোশপ চালনা করা হতো। অবশ্য, সেই সময় এ্যাপল মেকিনটোশ কম্পিউটারে বেশির ভাগ সফটওয়্যার Flopply disk থেকে সরাসরি চালনা করা হতো। নিচের চিত্রে এ্যাডোবি ফটোশপের ফ্লপি ডিক্স দেখানো হলো।

যাহোক, পরবর্তীতে দুই ভাই তাদের তৈরি প্রোগ্রামটি সম্পর্কে এ্যাপল ও এডোব কোম্পানিকে জানান। সাথে সাথেই এডোব কোম্পানীর কর্তৃপক্ষ বুঝে ফেলেন, ইমেজ এডিটিং জগতে একটা যুগান্ত কারী Revolution ঘটানো যাবে এই সফটওয়্যার ব্যবহার করে। প্রথম দিকে দামদর ঠিকমতো না হওয়ায় দুই ভাই তাদের পেটেন্ট ছাড়তে রাজী হননি। পরবর্তীতে ১৯৮৮ সালে এডোব ফটেশপ প্রোগ্রামটি ক্রয় করে বাজারজাত করতে উদ্যোগী হয়। কিছুটা পরিবর্ধিত আকারে পরবর্তীতে ১৯৯০ সালে সফটওয়্যারটির ১.০.৭ ভার্সনটি Adobe Photoshop Machintost Version 1.0.7 নামে বাজারে  ছাড়া হয়।
 


News all time